50 বার প্রদর্শিত
"রান্না - বান্না" বিভাগে করেছেন (196 পয়েন্ট)  

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,817 পয়েন্ট)  
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

সাবু দানা আড়াই শ গ্রাম।নুডুলস, কোকোলা প্যাকেট এর অর্ধেক বাঅন্য কোন নুডুলস পরিমান মতো

  • চিনি প্রয়োজন মত
  • দুধ ১ লিটার
  • সাদা এলাচ (অনেকে সাদা ফলও বলে ) ৩-৪ টি
  • ভ্যানিলা এসেন্স ১ চা চামুচ ( যেকোন কনফেকশনারি – র দোকানে পাবার কথা )
  • বিভিন্ন ফল যেমন আঙ্গুর, দালিম বা বেদেনা, আপেল, চেরিফল ।
  • আইস ক্রিম
  • রূহ আফজা

ফালুদা প্রস্তুতু প্রনালিঃপ্রথমে একটি পাত্রে ১ লিটার দুধ জ্বাল দিয়ে দিয়ে কমিয়ে ৩ পোয়া মতা করে নিন যাতে করে দুধ ঘন হয়। এর পর আলাদা একটি পাত্রে নুডুলস ও সাবুদানা আলাদা করে সিদ্ধ করে নিন। এরপর কমিয়ে নেওয়া ঘন দুধে সাদা এলাচ, চিনি, সাবুদানা ও নুডুলস দিয়ে অবিরত নাড়তে থাকুন । এরপর মিশ্রণ টি একটু ঘন হয়ে এলে চুলো থেকে নামিয়ে নিন। এবার এটি ঠাণ্ডা হওয়া পর্যন্ত স্বাভাবিক তাপমাত্রাতেই রাখুন এবং এরপর ৩-৪ ঘণ্টা ফ্রিজে রাখুন।

মেজবাহ আল রিয়াদ, নিজে জ্ঞানার্জনের পাশাপাশি অন্যদের মধ্যে নিজের অর্জিত জ্ঞানকে ছড়িয়ে দিতে প্রশ্ন অ্যানসারসে আসা। সবকিছুর সহজ সমাধান খুঁজতেই প্রশ্ন অ্যানসারসকে অনলাইনভিত্তিক মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন। বর্তমানে তিনি সমন্বয়ক হিসেবে প্রশ্ন অ্যানসারসের সাথে আছেন।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (78 পয়েন্ট)  

উপকরণ:

- এক লিটার তরল দুধ - এক কাপ সাবুদানা - চিনি স্বাদমতো - আধা কাপ প্লেইন নুডলস (কোনো রকমের ফ্লেভার ছাড়া রাইস নুডলস হলে ভালো হয়) - দুই কাপ নিজের ইচ্ছে মতো ফল কাটা - সিকি কাপ ২/৩ ধরণের বাদাম - জেলাটিন - ফুড কালার এবং ফ্লেভার - পছন্দের ফ্লেভারের আইসক্রিম

প্রণালী:

১) প্রথমে দুধটাকে ফুটিয়ে একটু ঘন করে নিন। এরপর এতে চিনি দিয়ে মিশিয়ে নিন। চিনি গলে মিশে গেলে এতে সাবুদানা দিয়ে রান্না করুন। সাবুদানা প্রায় রান্না হয়ে এলে এতে নুডলস দিয়ে সেদ্ধ করে নিন। সবটা রান্না হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করে ফ্রিজে রাখুন। ২) জেলাটিন প্যাকেটের নিয়ম অনুযায়ী প্রস্তুত করে নিন। যদি জেলাটিনের সাথে রঙ এবং ফ্লেভার দেওয়াই থাকে তবে আর ফুড কালার এবং ফ্লেভার দেবার প্রয়োজন হবে না। সাধারণত এক টেবিল চামচ জেলাটিন গুঁড়োর জন্য দুই কাপ পানি প্রয়োজন হয়। দুই কাপ পানিতে মিশিয়ে নিন দুই টেবিল চামচ চিনি। এতে এক টেবিল চামচ জেলাটিন এবং এক-দুই ফোঁটা ফুড কালার ও ফুড ফ্লেভার মিশিয়ে গরম করে নিন যতক্ষণ না জেলাটিন গলে মিশে যায় তরলের সাথে। এরপর চুলা থেকে নামিয়ে ছাঁচের ভেতর ঢেলে নিতে পারেন এই মিশ্রণ। প্লাস্টিকের তৈরি বিভিন্ন শেপের আইস কিউব ছাঁচ পাওয়া যায়, সেগুলো ব্যবহার করতে পারেন। অথবা সাধারণ একটি প্লাস্টিকের কন্টেইনারে রেখেও ফ্রিজে জমিয়ে নিতে পারেন জেলাটিন। জমে গেলে এটাকে বের করে ইচ্ছেমত শেপে কেটে নিন। বেশীরভাগ সময়ে ফালুদায় লম্বা ফালি করে অথবা ছোট কিউব করে কেটে জেলি পরিবেশন করা হয়। ৩) বিভিন্ন ফল কেটে চিনি-পানির মিশ্রণে মাখিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন, এতে কালো হয়ে যাবে না। এর মাঝে থাকতে পারে আপেল, কলা, আঙ্গুর, আনার ইত্যাদি। ৪) পেস্তাবাদাম, কাজুবাদাম, কাঠবাদাম এগুলো কুচি করে নিতে পারেন। এছাড়া তাওয়ায় একটু টেলে ভেঙ্গেও নিতে পারেন। ৫) ফালুদা তৈরির সবচাইতে গুরুত্বপুর্ণ ধাপ হলো সাজানো। সুন্দর লম্বা কাঁচের গ্লাস প্রস্তুত করতে হবে ফালুদার জন্য। প্রথমে কয়েক রকমের ফল ১/২ চামচ রাখতে হবে গ্লাসে। এরপর সাবু এবং নুডলসের মিশ্রণ ফ্রিজ থেকে বের করে গ্লাসের তিন ভাগের এক ভাগ পুর্ণ করতে হবে। এরপর এর ওপরে দিতে হবে জেলি। একের বেশি রঙের জেলি থাকলে তা দেখতে সুন্দর লাগবে। সবার ওপরে আইসক্রিম, বাদামের মিশ্রণ এবং অল্প করে জেলি দিয়ে পরিবেশন করতে পারেন ফালুদা

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
1 উত্তর
16 ডিসেম্বর 2017 "নিত্য নতুন সমস্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Mizan (142 পয়েন্ট)  

21,451 টি প্রশ্ন

21,883 টি উত্তর

2,902 টি মন্তব্য

1,703 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

...