আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
208 বার প্রদর্শিত
"ইউটিউব" বিভাগে করেছেন (187 পয়েন্ট) 13 77 80

1 উত্তর

2 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,496 পয়েন্ট) 14 32 43


ইউটিউবে ভিডিও শেয়ারিংয়ের মাধ্যমে নিজেকে তুলে ধরার পাশাপাশি দর্শকদের কাছে পৌঁছে দেওয়া যায় পছন্দের অনেক কিছু। অনেক পরিশ্রম করে তৈরির পর ভিডিওটি দর্শকদের কাছে পৌঁছে দিতেও করতে হবে বেশ কিছু কাজ।
তা না হলে, আপনার কষ্টের ভিডিওটি থেকে যাবে দর্শকদের অগোচরে।
জনপ্রিয় মাধ্যম ইউটিউবে কিভাবে বেশি সংখ্যক দর্শকদের কাছে পৌঁছানো যাবে ভিডিওটি সেই আলোচনা এ কারণেই গুরুত্বপূর্ণ।
এ জন্য অনেকগুলো কারিগরি কাজের পাশাপাশি কিছু সাধারণ বিষয় রয়েছে। এগুলো মেনে চললে সহজেই একটি ভিডিও অনেকে কাছে পৌৎছোবে।
এ টিউটোরিয়ালে সেগুলো তুলে ধরা হলো।
প্রথমত সঠিকভাবে ও প্রয়োজনীয় কী-ওয়ার্ড ব্যবহার করতে হবে। ভিডিও আপলোড শেষে সাধারণত এর সঙ্গে রিলেটেড কী- ওয়ার্ড যুক্ত করা হয়। পাশাপাশি মূল কীওয়ার্ডের সঙ্গে আরও যে সম্ভাব্য সার্চ হতে পারে সেই রকম কী-ওয়ার্ডও যুক্ত করতে হবে।
ধরা যাক, কেউ জাভার অ্যারে নিয়ে ভিডিও করেছে। এখানে কী-ওয়ার্ড হিসেবে ”Java Array” ব্যবহার করা যায়। তবে ভালোভাবে সার্চে আসার জন্য আরও রিলেটেড কী-ওয়ার্ড ব্যবহার করতে হবে। কী-ওয়ার্ড হিসেবে এখানে আরও ব্যবহার করা যায় Java Array Tutorial, Easy Java Array Video, Java Array Example Video, Java Learning video, Java Array Learning Video ইত্যাদি।
বেশি দর্শক পেতে ভিডিওতে সঠিক টাইটেলের বিকল্প নেই। আপনার ভিডিওর টাইটেল অবশ্যই এমনভাবে হতে হবে যা বিষয়বস্তুর সঙ্গে মিলে যায়। একই সঙ্গে আপনার দর্শক যেটা লিখে সার্চ দিতে পারে, সেটিই শিরোনামে রাখা উচিত।
যেমন- আপনি যদি কোনো সমস্যার সমাধান নিয়ে ভিডিও তৈরি করেন, তাহলে দর্শক সমস্যাটির যেসব শব্দ লিখে সার্চ করতে পারে সেগুলো টাইটেলে থাকতে হবে। এতে সহজেই আপনার ভিডিও অনেকের সার্চে উঠে আসেবে। একটি সঠিক টাইটেল দর্শক আনার পরিমান কয়েকগুণ বাড়িয়ে দিতে পারে।
বিভিন্ন সাইটে ভিডিওর লিঙ্ক আপ করা দর্শক টানার আরেকটি ভালো উপায়। বিভিন্ন সাইট থেকে দর্শক আপনার ভিডিও দেখতে আসলে তা ইউটিউব সার্চে উপরের দিকে আসার সম্ভবনা থাকে। তাই আপনার ভিডিওকে অন্য সাইটে যুক্ত করে রাখতে পারেন। তবে এ ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যাতে তা স্প্যামিং না হয়। আপনার ব্লগে ভিডিও এম্বেড করে দিতে পারেন। সেক্ষেত্রে আপনার চ্যানেল/ভিডিওয়ের লিঙ্ক যুক্ত করে দিতে পারেন। এতে সার্চে আপনার চ্যানেলের ভিডিও উপরের দিকে আসার সম্ভাবনা বাড়বে। ভিডিওর শেষে অন্যভিডিওগুলোর লিঙ্ক যুক্ত করুন। এ সহজ ব্যপারটা অনেকেই এড়িয়ে গিয়ে হারাচ্ছেন প্রচুর দর্শক। একটি ভিডিও শেষ হলে সঙ্গে অন্য ভিডিওর লিঙ্ক জুড়ে দিলে দর্শকের পরিমান বেড়ে যাবে অনেক। দর্শক একটি ভিডিও শেষ করে সাধারনত সাজেশন থেকে পরের ভিডিওতে যায়। একটি ভিডিও শেষে আপনার অন্য ভিডিও জুড়ে দিলে দর্শকের সেইদিকে যাওয়ার পরিমান বেড়ে যাবে অনেকাংশে। তবে খেয়াল রাখতে হবে ভিডিওগুলো যাতে একই ধরনের হয়, ভিন্ন ধরনের ভিডিও দিতে থাকলে আগ্রহ হারাবে ভিজিটির। ছোট্ট এই উপায়গুলো বাড়িয়ে দিতে পারে আপনার দর্শক টানার পরিমান।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
04 নভেম্বর 2018 "ইউটিউব" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sirazul islam (2,723 পয়েন্ট) 96 689 745
1 উত্তর
03 নভেম্বর 2018 "ইউটিউব" বিভাগে জিজ্ঞাসা করেছেন জারা ইসলাম (49 পয়েন্ট) 5 51 53
1 উত্তর
29 জানুয়ারি 2019 "ইউটিউব" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sirazul islam (2,723 পয়েন্ট) 96 689 745
1 উত্তর
27 ডিসেম্বর 2018 "ইউটিউব" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mosiur Rahman (3,759 পয়েন্ট) 6 19 34

28,156 টি প্রশ্ন

29,682 টি উত্তর

3,147 টি মন্তব্য

3,919 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. ratna

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  2. আবু উবাইদাহ

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  3. Apon

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  4. সালেহ

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  5. আল-আমিন সরকার

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

শীর্ষ বিশেষ সদস্য

...