আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
414 বার প্রদর্শিত
"যৌন" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,313 পয়েন্ট) 9 33 41
সম্পাদিত করেছেন
৬০ বছর থেকে মানুষের বৃদ্ধাবস্থা শুরুহয়। তবে আবহাওয়াগতএবং পরিবেশগত নানা কারণে এই সময়ের আগেই বৃদ্ধ হয়ে যান। বৃদ্ধ বয়স জীবনের সবচেয় মৌলিক সময়। মৃত্যুর আগ পর্যন্ত সবাই নিরোগ দেহ এবং মন নিয়ে বেচে থাকতে চান। যদিও তা বহু েত্ের সম্ভব হয়ে উঠে না। বৃদ্ধাবস্থায় যৌনতার ব্যাপারটি আমাদের দেশে সামাজিক প্রোপটে মোটামুটি অবান্তর। তবে পাশ্চাত্যে বৃদ্ধবস্থাতেও অনেক নারী এবং পুরুষ যৌন সচল থাকে।

বৃদ্ধাবস্থায় যৌনতা- যৌনতা বৃদ্ধাবস্থায় সব নারী পুরুষের কাছেই কাঙিত হয় না। তবে অনেক নারী এবং পুরুষ বিশেষ করে পাশ্চত্যে নারী এবং পুরুষ বৃদ্ধ বয়সে দম্পতিরা যৌনতা বা যৌন নানা আচরনে অভ্যস্ত হতে পারে। এটি সুস্থ যৌনতারই বহিঃপ্রকাশ। নারী পুরুষের জীবনের এই নানা প্রকারের ঘটনা এবং জীবনের নানা বিষয় এক সময় শেষ হয়ে যায়, যখন নারী অথবা পুরুষের মৃত্যু ঘটে। এই হচ্ছে জীবনের আসল বাস্তবতা।জীবনের সৃষ্টি, বিকাশএবং পরিণতি এবং বিলীন হয়ে যাওয়ার মধ্যেই প্রতিটি প্রাণের প্রতিটি মানুষের এবং প্রতিটি নারীর বৈচিত্র্য রয়েছে। এভাবেই অনাদিকাল থেকে চলে আসছে এবং এই নিয়মই চলতে থাকবে।

বৃদ্ধ বয়সে যৌনতার সমস্যা-বৃদ্ধ বয়সে যৌনতার নানা প্রকার সমস্যা রয়েছে। বিশেষ করে এই সময়ে নারী পুরুষ কারো কাছেই যৌনতার ব্যাপারটি আকর্ষণীয় থাকে না। বৃদ্ধাবস্থায় যৌনতা সংক্রান্ত নানাবিধ সমস্যাগুলো হলো- একঘেয়েমি। 
মনোদৈহিক যৌন অনীহা।
শারীরিক যৌন অনীহা।
যৌন উত্তেজনার অভাব। 
পুরুষের ক্ষেত্রে বীর্যপাতের সমস্যা।
নারীর ক্ষেত্রে যোনির শুষ্কতা সমস্যা।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
03 নভেম্বর 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Juwel (73 পয়েন্ট) 3 6 9
0 টি উত্তর
03 নভেম্বর 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Juwel (73 পয়েন্ট) 3 6 9
1 উত্তর
11 সেপ্টেম্বর 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন তুষার মিয়া (47 পয়েন্ট) 1 3 3
1 উত্তর
01 জুলাই 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন rahat jr. (44 পয়েন্ট) 159 588 602

28,156 টি প্রশ্ন

29,682 টি উত্তর

3,147 টি মন্তব্য

3,938 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

শীর্ষ বিশেষ সদস্য

...